#

‘মানবিক বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনার

  • Start: March 19, 2019 3:00 pm
  • End: March 19, 2019 6:00 pm

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম-এর উদ্যোগে ‘মানবিক বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তেব্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাণিসম্পদ মন্ত্রণালয় এর মাননীয় প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, এম পি বলেন, “মানুষের জন্য দরদ ও মানবিকতা বঙ্গবন্ধু শুধু তাঁর ভাষণে নয়, তাঁর ব্যক্তিগত জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিফলন ঘটিয়েছিলেন। ৭ই মার্চের ভাষণের মাধ্যমে তিনি বিশ্বের মানুষের নিকট মুক্তির জন্য মানবিক আবেদন করেছিলেন।

তিনি আরও বলেন, ৭৫’ পরবর্তী থেকে শুরু করে ৯৬’ পর্যন্ত দীর্ঘ সময় দেশের প্রগতি ও উন্নতির চাকাকে পেছনে নিয়ে যাওয়া হয়েছিল। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আরোহণ করার সাথে সাথে বঙ্গবন্ধুর অসম্পূর্ণ স্বপ্নকে বাস্তবায়ন এবং বাংলাদেশের মানুষের ভাগোন্নয়নে নিজেকে মনোনিবেশ করেন। বর্তমানে আমাদের দেশ বিদ্যুৎ, পানি, চিকিৎসা, শিক্ষা, বাসস্থান, কর্মসংস্থানসহ অনেক কিছুতেই এগিয়ে গিয়েছে।”

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের আহ্বায়ক অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ) এর উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “বাঙালি জাতি তথা বাংলাদেশের নানা সমস্যার সমাধান রয়েছে বঙ্গবন্ধুর অন্যান্য ভাষণগুলোতেও। তাই আমাদের জাতীয় সমস্যা সমাধানে তাঁর ভাষণ বিশ্লেষণ করে ফলপ্রসু সমাধান লাভ করা সম্ভব।”

সেমিনারে আলোচক হিসেবে কৃষি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামরুল হাসান খান, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, কলামিস্ট আব্দুল বাকী চৌধুরী নওয়াব, মিডিয়া ব্যক্তিত্ব ফয়সাল আহসানউল্লাহ এবং বিশিষ্ট কলামিস্ট অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বক্তব্য প্রদান করেন।

এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ কলামিস্টগণ বক্তব্য প্রদান করেন। এসময় প্রগতিশীল কলামিস্ট এবং তরুণ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেনন।

Sharing:
Dhaka, Dhaka , Bangladesh